প্রধানমন্ত্রী বরাবর আড়াই হাজার পোস্টকার্ড

জেলা সংবাদদাতা | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৮৩৮ ঘণ্টা, মঙ্গলবার ৩১ মে ২০১৬
---------------------------------------
CLEAN, Khulna: Postcard Campaign demanding increased allocation for Agriculture in National Budget
বাজেটে কৃষিখাতে বরাদ্দ বাড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আড়াই হাজার পোস্টকার্ড পাঠিয়েছে গ্রামীণ জীবনযাত্রার স্থায়ীত্বশীল প্রচারঅভিযান (সিএসআরএল) ও উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোটসহ (ক্লনি) পাঁচ সংগঠন।

আন্তর্জাতিক দাতব্য সংগঠন অক্সফ্যাম ও গ্রো এর সহযোগিতায় সারা দেশ থেকে এ রকম এক লাখ পোস্টকার্ড প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। পোস্টকার্ডে স্বাক্ষর করেছেন সংসদ সদস্য, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, অর্থনীতিবিদ, রাজনীতিবিদ, কৃষিজীবী, শিক্ষার্থী, সাংবাদিকসহ নানা পেশাজীবী মানুষ।

পোস্টকার্ড ক্যাম্পেইনের শেষদিনে মঙ্গলবার নগরীর বয়রা বাজারে পাঁচ শতাধিক মানুষের স্বাক্ষরসহ খুলনা জিপিওতে পোস্টকার্ডগুলো জমা দেয়া হয়।

পোস্টকার্ড ক্যাম্পেইন থেকে জানানো হয়, ২০০৮-০৯ অর্থবছরে কৃষিখাতে বাজেটের ৬.৬ শতাংশ বরাদ্দ দেয়া হয়, যা ১৫ বছরের মধ্যে সর্বোচ্চ বরাদ্দ। ২০০৯-১০ অর্থবছরে বরাদ্দ কমতে থাকলেও ২০১৩-১৪ অর্থবছরে কিছুটা বেড়ে ৫.৫ শতাংশে পৌঁছায়। কিন্তু এরপর থেকে কৃষিখাতে বরাদ্দ কমতে কমতে এখন ৪.৩ শতাংশে পৌঁছেছে, যা দশ বছরের মধ্যে সর্বনিম্ন। চার  বছরে বাজেটের আকার ৭০ শতাংশ বাড়লেও কৃষিখাতে বরাদ্দ কমেছে ১৫ শতাংশ। এছাড়া কৃষিতে ভর্তুকি কমেছে ২৫ শতাংশ।

পোস্টকার্ড ক্যাম্পেইনে কৃষিখাতে মোট বাজেটের সাত শতাংশ বরাদ্দ দেয়া এবং কৃষি উপকরণ ও মূল্য সহায়তা ভর্তুকি বাবদ মোট উৎপাদনের দশ শতাংশ বরাদ্দ দেয়ার দাবি জানানো হয়।

এ ক্যাম্পেইনে অন্যান্যদের সাথে অংশগ্রহণ করেন খানজাহান আলী কৃষি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ আবুল কালাম আজাদ, বিপ্লবী ওয়ার্কাস পার্টির জেলা সংগঠক মনিরুল হক বাচ্চু প্রমুখ।

Link: http://www.newsbangladesh.com/details/28392

Popular Articles

নির্বাচনী ইশতেহারে দক্ষিণাঞ্চলের কৃষি রক্ষার বিষয়টি অন্তর্ভূক্ত করতে হবে

Video Message from Bangladesh to COP-22

Housing for Cyclone Aila affected Forest Peoples of Dacope and Koyra Upazila under Khulna Districts